২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

১৪ জুলাই থেকে মিলছে কাশ্মীরে পর্যটনের সুযোগ

প্রকাশিতঃ জুলাই ১৪, ২০২০, ৯:৪০ অপরাহ্ণ | শেষ আপডেটঃ জুলাই ১৪, ২০২০, ১০:০১ অপরাহ্ণ




আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুলাই মঙ্গলবার থেকে পর্যটন শুরু হচ্ছে কাশ্মীরে। তবে আপাতত শুধুমাত্র বিমানযোগেই যাওয়া যাবে সেখানে। ট্রেনে বা সড়কপথে কাশ্মীরে ঢোকার রাস্তা এখনও বন্ধ রাখা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনেই জম্মু-কাশ্মীরে পর্যটকদের জন্য দরজা খুলছে বলে জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জম্মু এবং কাশ্মীরে যাঁরা বাইরে থেকে আসতে চান, তাঁদের জন্য আংশিক ভাবে এখানকার দরজা খুলে দেওয়া হচ্ছে। যে সমস্ত পর্যটকরা বিমানযোগে আসবেন, শুধু তাঁরাই আপাতত এখানে আসতে পারবেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এখানে আগত পর্যটক ও তাঁদের পরিষেবা দেওয়ার দায়িত্বে যাঁরা রয়েছেন, তাঁদের সবাইকেই কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে।ধাপে ধাপে এই কেন্দ্রশাসিত অঞ্চল পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে।

জম্মু-কাশ্মীর প্রশাসনের তরফে জারি করা বিবৃতিতে আরো বলা হয়েছে, যে পর্যটকরা জম্মু-কাশ্মীরে আসবেন, তাঁরা ঠিক কতদিনের জন্য আসছেন তা জানাতে হবে। অনলাইনে আগে থেকে ঠিক ততদিনের জন্য হোটেল, হাউসবোট বা গেস্টহাউস বুকিং সেরে ফেলতে হবে। পর্যটকরা যে হোটেল বুকিং করেই এসেছেন, তার প্রমাণ এয়ারপোর্টে এসেই দেখাতে হবে।

সেখানে আরো বলা হয়, সমস্ত পর্যটকদের অবশ্য রিটার্ন টিকিট কেটে আসতে হবে। এয়ারপোর্টেই সমস্ত পর্যটকদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর স্ক্যানিং করতে হবে। যতক্ষণ না করোনা পরীক্ষার ফল আসছে, ততক্ষণ হোটেলের ঘরেই থাকতে হবে পর্যটকদের। ফল নেগেটিভ এলে তবেই বাইরে ঘুরতে বেরোতে পারবেন তাঁরা। এই বিষয়ে এয়ারপোর্টে একটা ফর্মে সই করতে হবে পর্যটকদের। কাশ্মীরে আসার ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, কোনও পর্যটক কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে করে নিয়ে এলেও কাশ্মীরে এসে তাঁদের আবার পরীক্ষা করাতেই হবে। তবে হোটেলে তাঁদের আইসোলেশনে থাকার প্রয়োজন পড়বে না। কোনও পর্যটকের করোনা পরীক্ষার ফল পজিটিভ এলে সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে চিকিত্‍সার জন্য পাঠানো হবে। হোটেল বা ট্র্যভেল এজেন্সির মাধ্যমে ক্যাব বা অন্য ট্র্যান্সপোর্ট সার্ভিস আগে থেকে বুক করে রাখতে হবে।

Leave a Reply