২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

সেরা প্রামাণ্যচিত্র অনার্য মুর্শিদের ‘কাসিদা অব ঢাকা’

প্রকাশিতঃ আগস্ট ১০, ২০২০, ৪:৫০ অপরাহ্ণ | শেষ আপডেটঃ আগস্ট ১০, ২০২০, ১১:১০ অপরাহ্ণ




বিনোদন ডেস্ক
দিল্লীর ইন্দুস ভ্যালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র পুরষ্কার পেল অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’। ১ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয়েছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাছাই করা চলচ্চিত্রগুলো। সেখানে বিভিন্ন দেশ থেকে আসা ছবি নানা ক্যাটাগরিতে জমা পড়ে।

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’ ছিল উদ্বোধনী চলচ্চিত্র এবং সমাপনী চলচ্চিত্র হিসাবে প্রদর্শিত হয় নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দীন সিদ্দিকী অভিনীত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘মান্টো’।

‘কাসিদা অব ঢাকা’র পরিচালক অনার্য মুর্শিদ বলেন, কাসিদার মতো আমাদের দেশে অসংখ্য লোকঐতিহ্য আছে যেগুলো হয়ত আমরা আর উদ্ধার করতে পারব না। কিন্তু সংরক্ষণ করে বিশ্ববাসীকে জানান দিতে পারি। প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাঢোলকে ধন্যবাদ, তারা কাজটি করতে আমাকে উৎসাহিত করেছেন।

কাসিদা অব ঢাকার ধারা বর্ণনা করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পদনা করেছেন অনয় সোহাগ, আবহ সংগীত করেছেন প্রিন্স শুভ।

উৎসবের বাংলাদেশি পরিবেশক সিনেমেকিং এর পরিচালক মঞ্জুরুল ইসলাম মেঘ বলেন, রোজায় এখনো কাসিদা শুনা যায়। কিন্তু সামান্য একটু গানের মাধ্যমে কাসিদার দীর্ঘ একটা যাত্রার কতটুকুই আর বুঝা যায়! অথচ মাত্র বিশ মিনিটের এই প্রামাণ্যচিত্র জানান দিল কাসিদার শেকড় কতইনা গভীরে! আমার বিশ্বাস ‘কাসিদা অব ঢাকা’ বিশ্বের বিভিন্ন উৎসবে আরো সুনাম কুড়াবে।

Leave a Reply