২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শুক্রবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

শেখ হাসিনার নেতৃত্বে দেশে উন্নয়নের বিপ্লব শুরু হয়েছে : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৯, ২০২০, ৯:৫০ অপরাহ্ণ



শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি সংগৃহীত

পঁচাত্তর রিপোর্ট:
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশে উন্নয়নের বিপ্লব শুরু হয়েছে। এই ধারা অব্যাহত থাকবে। তিনি আজ রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ৫২ ভাষায় অনূদিত পিস এন্ড হারমোনি শীর্ষক ১৬টি কাব্যসংকলনের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন দেশকে পুর্নগঠনে বঙ্গবন্ধু যে উন্নয়ন কার্যক্রমের সূচনা করেছিলেন তার কন্যা শেখ হাসিনা সে কার্যক্রমের পূর্ণতা দিয়েছেন। জাতির পিতা শেখ মুজিবুর রহমান সমুদ্র আইন করে গিয়েছিলেন তার কন্যা সমুদ্র বিজয় করেছেন, অন্যদিকে, বঙ্গবন্ধু স্থল সীমা আইন করে গিয়েছিলেন শেখ হাসিনা সফলভাবে ছিটমহল বিনিময় সফল করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন তারই ধারাবাহিকতায় বর্তমান প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু’ স্যাটেলাইট উৎক্ষেপন করেছেন। বঙ্গবন্ধু পদ্মা সেতুর স্বপ্ন দেখেছিলেন তার কন্যা পদ্মা সেতুকে বাস্তবে রূপ দিয়েছেন।

সাবেক সংস্কৃতি সচিব ও সাবেক প্রধান তথ্য কমিশনার আজিজুর রহমান আজিজের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপনে জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ রেজা প্রমুখ।

উল্লেখ্য, মুজিববর্ষ উদযাপনের ধারাবাহিকতায় মুজিবকন্যাকে নিবেদিত পিস এন্ড হারমোনি শীর্ষক ১৬টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে ৫২ ভাষায়। অনুবাদক-কবি আনিস মুহম্মদের সম্পাদনায় গৌরব প্রকাশন থেকে এটি প্রকাশিত হয়েছে। কাব্য সংকলন সমূহে কবি শামসুর রাহমান, কবীর চৌধুরী, সৈয়দ শামসুল হক, কবি রফিক আজাদ, কবি কামাল আবদুল নাসের চৌধুরীসহ ৮১ জন কবির কবিতা অর্ন্তভুক্ত করা হয়েছে। সূএ: বাসস

Leave a Reply