১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | মঙ্গলবার, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

শুভ জন্মদিন ডলি জহুর

প্রকাশিতঃ জুলাই ১৮, ২০২০, ১১:৫৩ পূর্বাহ্ণ




বিনোদন ডেস্ক
এদেশের পর্দায় ডলি জহুর যেন মমতাময়ী বোন, ভাবী চরিত্রের সমার্থক। ক্যারিয়ারের শুরু থেকেই বাঙালি নারীর চারিত্রিক সৌন্দর্যকে তিনি ধারণ করেছেন নাটক ও সিনেমায়। স্বভাবতই তার জনপ্রিয়তাও আকাশ ছোঁয়া৷

সেই সত্তর দশক থেকে তার অভিনয়ের শুরু৷ মঞ্চেই। এরপর অভিনয়ের আলো ছড়িয়েছেন ছোট ও বড় পর্দায়৷ আজ নন্দিত এই অভিনেত্রীর জন্মদিন। অনেকদিন তার দেখা নেই। কেমন আছেন ডলি জহুর? আছেনই বা কোথায়? তাকে আজও মিস করেন দর্শক।

ডলি জহুরের জন্ম ১৯৫৩ সালের ১৭ জুলাই, কুমিল্লাতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময়ে ১৯৭৪-৭৫ সালের দিকে বিশ্ববিদ্যালয়ে অভিনয় শুরু করেন। বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালের সঙ্গেও দীর্ঘদিন মঞ্চ নাটকে কাজ করেছেন তিনি।

পরবর্তীতে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। হুমায়ূন আহমেদ রচিত ‘এইসব দিন রাত্রি’ নাটকে ভাবী চরিত্রে অভিনয় করে ব্যাপক পরিচিতি লাভ করেন। এরপর অসংখ্য দর্শকপ্রিয় নাটকে তাকে দেখা গেছে।

ডলি জহুর অভিনীত প্রথম চলচ্চিত্র ‘অসাধারণ’। ক্যারিয়ারে ১৬০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত আলোচিত সিনেমার মধ্যে রয়েছে- আগুনের পরশমণি, এবাদত, রং নাম্বার, একই বৃত্তে, কমন জেন্ডার-দ্য ফিল্ম, দারুচিনি দ্বীপ, দীপু নাম্বার টু, শুভ বিবাহ, হৃদয়ের কথা, মন বসে না পড়ার টেবিলে, মেঘলা আকাশ প্রভৃতি।

১৯৯২ সালে ‘শঙ্খনীল কারাগার’ সিনেমাতে অভিনয়ের জন্য প্রথমবারের মতো ডলি জহুর শ্রেষ্ঠ চরিত্রাভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপর তিনি একই পুরস্কার লাভ করেন কাজী মোরশেদ পরিচালিত ‘ঘানি’ সিনেমাতে অভিনয়ের জন্য।

Leave a Reply