২১শে অক্টোবর, ২০২০ ইং | বুধবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘লাইভ’ করা যাবে ‘রুমস’ থেকে

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০২০, ১০:০৫ অপরাহ্ণ | শেষ আপডেটঃ জুলাই ২৪, ২০২০, ১০:৩৪ অপরাহ্ণ




তথ্যপ্রযুক্তি ডেস্ক
ফেসবুকের সম্প্রতি উন্মুক্ত করা ভিডিও কনফারেন্সিং টুল মেসেঞ্জার রুমসে যুক্ত হয়েছে লাইভ ব্রডকাস্টিং ফিচার। এ ফিচার ব্যবহার করে ব্যবহারকারী ৫০ অংশগ্রহণকারীকে নিয়ে চালানো ভিডিও কল লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচার করতে পারবেন। এতে ফেসবুক লাইভ সুবিধাটি যুক্ত করা যাবে।

ফেসবুক বলছে, মেসেঞ্জার রুমস ও ফেসবুক লাইভ একত্রে এনে নতুন পদ্ধতিতে পরস্পরকে যুক্ত করার ও তারা দূরে থাকলেও কনটেন্ট তৈরি করার সুবিধা আনা হচ্ছে। ফিচারটি বেশ কয়েকটি দেশে ফেসবুক ও মেসেঞ্জার ওয়েবে পাওয়া যাবে। যেসব দেশে মেসেঞ্জার রুমস সেবাটি চালু করা হয়েছে, সেখানে শিগগিরই মেসেঞ্জার মোবাইল ও মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপে পাওয়া যাবে।

ফেসবুকের আনা নতুন ফিচারটি রুমস সৃষ্টি করার পাশাপাশি ফেসবুক বা মেসেঞ্জার ওয়েব থেকে লাইভ করার এবং ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও যেকাউকে আমন্ত্রণ জানানো যাবে। রুমস সৃষ্টিকারী তাঁর রুমসের কার্যক্রম প্রোফাইল, পেজ বা গ্রুপে সম্প্রচার করতে পারবেন। চাইলে মানুষকে আমন্ত্রণ জানাতেও পারবেন। লাইভ ব্রডকাস্ট নিয়ন্ত্রণ করতে পারবেন রুমস সৃষ্টিকারী। এর মধ্যে ফেসবুকে রুমস কোথায় শেয়ার করা, কে সম্প্রচার দেখতে পারবে, তা ঠিক করতে পারবে। এ ছাড়া ব্রডকাস্টিংয়ে অংশগ্রহণকারীকে যুক্ত করা বা বাদ দেওয়ার ক্ষমতাও রুমস সৃষ্টিকারীর হাতে থাকবে। সরাসরি সম্প্রচারের সময় রুমস লক বা আনলক করাও যাবে।

লাইভ ব্রডকাস্টের সময় রুমসে অংশগ্রহণে একটি নোটিফিকেশন পাবেন অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তিরা। তবে এতে যুক্ত হবেন কি না, তা ঠিক করতে পারবেন তিনি। চাইলে যেকোনো সময় লাইভ না দেখে চলে যেতে পারবেন। যখন রুমস সৃষ্টিকারী লাইভ শুরু করবেন, তখন সম্প্রচার ফেসবুকে চলতে থাকবে এবং রুমসের বাইরে থাকা লোকজন রুমসে কী হচ্ছে, তা দেখতে পাবেন।

ফেসবুক বলছে, মানুষ আগের চেয়ে বেশি ফেসবুক লাইভ ব্যবহার করছে। গত বছরের তুলনায় এবারের জুন মাসে লাইভ ব্রডকাস্ট বা সরাসরি সম্প্রচার দ্বিগুণ হয়েছে।

Leave a Reply