২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শুক্রবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনে আমন্ত্রিত মোদি

প্রকাশিতঃ জুলাই ১৯, ২০২০, ৯:১৮ অপরাহ্ণ




আন্তর্জাতিক ডেস্ক
অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী মোদিকে আমন্ত্রণ জানাল সরকার দ্বারা গঠিত রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। এ জন্য ৩ অথবা ৫ অগাস্টের মধ্যে যে কোনও একটি দিন বেছে নিতে অনুরোধ করা হয়েছে মোদিকে।

গত কয়েক মাস আগেই এই মন্দিরের নির্মাণ কাজ শুরুর কথা থাকলেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জন্য তা পিছিয়ে যায়। শনিবার নির্মাণ কাজ শুরুর দিন চূড়ান্ত করতে বৈঠকে বসে ট্রাস্ট।

ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পট রাই বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর, তহবিল সংগ্রহ ও নির্মাণের যাবতীয় নকশা তৈরি হওয়ার পর তিন থেকে সাড়ে তিন বছর সময় লাগবে মন্দির সম্পূর্ণ তৈরি হতে।’

তিনি আরো জানান, ‘লার্সেন অ্যান্ড টুব্রো মাটি পরীক্ষা করছে। ৬০ মিটার পর্যন্ত মাটির ক্ষমতার উপর ভিত্তি করে মন্দিরের মূল কাঠামোর নকশা আঁকা হবে। এই নকশা অনুযায়ী তৈরি হবে মূল কাঠামো… লার্সেন অ্যান্ড টুব্রো তাদের কাজ চালিয়ে যাবে। আর যাবতীয় ইটের কাজ করবে সম্পুরা মার্বেল।’

দেশ জুড়ে ৪ লক্ষ এলাকার ১০ কোটি পরিবারের থেকে অর্থ সাহায্য নিয়ে এই বিরাট মন্দির তৈরি হবে বলে জানানো হয়েছে। বিশ্ব হিন্দু পরিষদ এদিকে এ বছর তাদের প্রতিষ্ঠা দিবস থেকে রাম মন্দিরের জন্য বিশেষ প্রচারে নামছে।

উল্লেখ্য, দীর্ঘ আইনি পক্রিয়ার পর গত বছর ৯ নভেম্বর রাম মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, মসজিদ নির্মাণের জন্যও কেন্দ্রকে ‘উপযুক্ত’ জায়গায় ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

Leave a Reply