২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

মিসরে মুসলিম ব্রাদারহুডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গ্রেফতার

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০২০, ৩:২৪ অপরাহ্ণ



মিসরে মুসলিম ব্রাদারহুডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গ্রেফতার। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
মিসরের প্রধান বিরোধী গ্রুপ মুসলিম ব্রাদারহুডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইজ্জাত গ্রেফতার হয়েছেন। তিনি প্রায় আট বছর ধরে কর্তৃপক্ষের নজরদারির বাইরে ছিলেন। শুক্রবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ কথা জানায়।

মন্ত্রণালয়ের একটি বিবৃতি উল্লেখ করে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দেশটির রাজধানীর পার্শ্ববর্তী নিউ কায়রোর একটি আবাসিক ফ্ল্যাট থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে তিনি ক’দিন ধরে ‘নজরদারিতে ছিলেন’।

বিবৃতিতে আরো বলা হয়, ফ্ল্যাটটিতে অভিযানের সময় নিরাপত্তা সদস্যরা বেশকিছু কম্পিউটার, মোবাইল ফোন উদ্ধার করেন, যেখানে দেশ ও দেশের বাইরের নেতাদের সাথে যোগাযোগ ও পরিচালনার জন্য বিভিন্ন নিরাপদ প্রোগ্রাম ছিল।

মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মদ বদি গ্রেফতারের পর থেকে দলটির ভারপ্রাপ্ত জেনারেল গাইডের (চেয়ারম্যান) দায়িত্ব পালন করছিলেন ৭৬ বছর বয়সী ইজ্জাত। ২০১৩ সালে আবদেল ফাত্তাহ আল-সিসি কর্তৃক এক সামরিক অভ্যুত্থানের পর মোহাম্মদ বদিকে গ্রেফতার করা হয়। ওই অভ্যুত্থানে ব্রাদারহুড নেতা ও মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয়। সিসি এর পর থেকে দেশটির প্রেসিডেন্টের পদ দখল করে আছেন।

সে বছরের জুলাইয়ে মুরসিকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা কুক্ষিগত করার পর দেশজুড়ে ব্যাপক ধরপাকড় শুরু করেন সিসি। গ্রেফতার করা হয় ব্রাদারহুডের শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের। বাদ যাননি সমর্থকরাও।

মানবাধিকার গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচের মতে, ২০১৪ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে সিসি ৬০ হাজারের বেশি রাজনৈতিক ব্যক্তিকে জেলে অন্তরীণ করেছেন। অনেকে চলে গেছেন আত্মগোপনে। আবার দেশও ছেড়েছেন অনেকে।

সূত্র : মিডল ইস্ট আই

Leave a Reply

এই বিভাগের আরো খবর