২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | বুধবার, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

মাস্ক ব্যবহারেও হতে পারে বিপদ!

প্রকাশিতঃ জুলাই ৮, ২০২০, ১২:৪২ অপরাহ্ণ



মাস্ক ব্যবহারেও হতে পারে বিপদ! ছবি সংগ্রহীত

আন্তর্জাতিক ডেস্ক:
করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক ব্যবহার অপরিহার্য, কম-বেশি সবাই এখন সে বিষয়ে সচেতন। তবে কোনো কোনো ক্ষেত্রে এই মাস্ক ব্যবহারও বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি জানিয়েছে, মুখে মাস্ক পরে শরীরচর্চা, প্রাতঃভ্রমণ বা জগিং করলে শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করতে পারে না। এ অবস্থায় অক্সিজেন কমে গিয়ে উল্টো তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

এছাড়া ভারী ধরনের কাজ, খুব বেশি দৈহিক পরিশ্রম হয় এমন কাজের সময়ও মাস্ক পরে থাকলে শরীরে প্রয়োজনীয় অক্সিজেনের ঘাটতি দেখা দিতে পারে এবং মস্তিষ্কে রক্ত সঞ্চালনের স্বাভাবিক ছন্দ বিঘ্নিত হতে পারে। যার ফলে দেখা দিতে পারে একাধিক আকস্মিক স্বাস্থ্য সমস্যা।

এজন্য খুব বেশি দৈহিক পরিশ্রম হয় এমন কাজের সময় মাস্ক না পরা এবং করোনা সংক্রমণের ঝুঁকি নেই এমন স্থানেই যাওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

শরীরচর্চা, প্রাতঃভ্রমণ, জগিং, অত্যাধিক দৈহিক পরিশ্রম যুক্ত ভারী কাজের সময় মাস্ক পরে থাকলে শরীরে অক্সিজেনের ঘাটতির ফলে অস্বাভাবিক ক্লান্তি, শরীরের বিভিন্ন অংশের পেশিতে টান পড়া বা খিঁচুনি, বমি ভাব, মাথা ঘোরানো এমনকি স্ট্রোক পর্যন্ত হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, ইউএনবি।

Leave a Reply