৬ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ভ্যাকসিন আসতে পারে চলতি বছরেই : ডব্লিউএইচও

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০২০, ৬:৫০ অপরাহ্ণ



ভ্যাকসিন আসতে পারে চলতি বছরেই : ডব্লিউএইচও।

আন্তর্জাতিক ডেস্ক:
চলতি বছরেই নভেল করোনাভাইরাসের একটি ভ্যাকসিন প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। মঙ্গলবার সংস্থাটির নির্বাহী পরিষদের এক বৈঠকে ভ্যাকসিন নিয়ে আশার এই কথা শুনিয়েছেন তিনি।

ভ্যাকসিন সহজলভ্য হলে এর সমবন্টন নিশ্চিত করতে সব দেশের নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার এবং রাজনৈতিক প্রতিশ্রুতি দেয়ার আহ্বান জানিয়েছেন গেব্রেইয়েসুস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের বৈঠকে কোনও ধরনের ব্যাখ্যা দেয়া ছাড়াই টেড্রোস বলেন, আমাদের ভ্যাকসিনের প্রয়োজন হবে। আমাদের আশা- চলতি বছর শেষ হওয়ার আগেই আমরা একটি ভ্যাকসিন পেতে পারি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাভাইরাসের ভ্যাকসিনের উদ্যোগ ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস (কোভ্যাক্স)’ ফ্যাসিলিটি পাইপলাইনে ৯টি পরীক্ষামূলক ভ্যাকসিন রয়েছে। আগামী বছরের শেষের দিকে বিশ্বজুড়ে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছে কোভ্যাক্স।

দু’দিনের বৈঠকে সংস্থাটির নির্বাহী বোর্ড বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি মোকাবিলার কৌশল নিয়ে আলোচনা করেছে। এ সময় জার্মানি, ব্রিটেন, অস্ট্রেলিয়াসহ বেশ কিছু দেশ জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থাটিকে সংস্কারের মাধ্যমে আরও শক্তিশালী করার আহ্বান জানায়।

শুরু থেকেই করোনা সঙ্কট মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যর্থতার তীব্র সমালোচনা করে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন প্রশাসন। মহামারির ধাক্কা সামাল দেয়ার পরিবর্তে সংস্থাটির বিরুদ্ধে চীন ঘনিষ্ঠতা এবং বেইজিংকে প্রশ্নের মুখোমুখি না করার অভিযোগও তুলেছে যুক্তরাষ্ট্র।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজার থেকে করোনাভাইরাস মহামারি বিশ্বজুড়ে ছড়িয়েছে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন। বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৬০ লাখের বেশি এবং মারা গেছেন ১০ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ।

সূত্র: রয়টার্স

Leave a Reply

এই বিভাগের আরো খবর