২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শুক্রবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ভূরুঙ্গামারীতে নদী ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থার দাবীতে মানববন্ধন

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০২০, ২:৫১ অপরাহ্ণ



ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর সংকোশ ও দুধকুমার নদের ভাঙ্গন রোধে ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের দাবীতে মানববন্ধন অনুষ্ঠীত হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে জামতলা মোড় পর্যন্ত ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠীত হয়।

ভূরুঙ্গামারী উন্নয়ন সংস্থা নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে। এতে ভূরুঙ্গামারীর রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে।

উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন ভূরুঙ্গামারী উন্নয়ন সংস্থার সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার মোঃ মোজাম্মেল হক।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুন্নবী চৌধুরী খোকন, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই মাস্টার, বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি, ভূরুঙ্গামারী সরকারী কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ হেল বাকী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও দুধকুমার নদী ভাঙ্গন প্রতিরোধ কমিটির সভাপতি সাহানারা বেগম মীরা, জেলা পরিষদ সদস্য মাহমুদা ডেইজী, ভূরুঙ্গামারী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ফকরুজ্জামান জেট, প্রভাষক আজিজুর রহমান সরকার, মাইদুল ইসলাম মুকুল, শাজাহান আলী সোহাগ প্রমুখ।

বক্তারা বলেন ভাঙ্গনের ফলে ইতমধ্যে কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলিন হয়ে গেছে। ছোট হচ্ছে ভূরুঙ্গামারীর মানচিত্র। প্রতি বছর বন্যায় হাজার হাজার হেক্টর জমি নদীগর্ভে বিলিন হয়ে শত শত পরিবার ভিটে-মাটি হারিয়ে নিঃস্ব হয়। সরকারের কর্তা ব্যক্তিরা এসে দেখে যান কিন্তু কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেন না। দুধকুমার নদী ভাঙ্গন রোধে ৭ শত ১৪ কোটি টাকার একটি প্রকল্প পানি সম্পদ মন্ত্রণালয়ে বাস্তবায়নাধীন রয়েছে। যা দ্রুত বাস্তবায়ন করে নদী ভাঙ্গন রোধ ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের জোর দাবী জানানো হয়।

মানব বন্ধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

Leave a Reply