৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে নভেম্বরে, দাম হাজার টাকার কম!

প্রকাশিতঃ জুলাই ২৩, ২০২০, ৭:১৪ অপরাহ্ণ | শেষ আপডেটঃ জুলাই ২৩, ২০২০, ৯:১৩ অপরাহ্ণ




আন্তর্জাতিক ডেস্ক
করোনায় কাতরাচ্ছে গোটা বিশ্ব। কবে হাতে মিলবে ভ্যাকসিন? রোজ যে হারে সংক্রমণ লাফিয়ে বাড়ছে, তাতে করোনার টীকা হাতে পেতে মরিয়া ভারতও। তবে, আর বেশি দেরি নয়, মাত্র কয়েক মাস পরই ভারতে মিলতে পারে বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

চলতি বছরের শেষের দিকেই ভারতে মিলবে অক্সফোর্ডের করোনা টীকা ‘কোভিশিল্ড’। সব ঠিক থাকলে নভেম্বরেই ভারতীয় বাজারে পা রাখবে করোনার টীকা। এ প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা জানিয়েছেন, ভ্যাকসিনের দাম হবে হাজার টাকার কম। ভারতে এর নাম হবে ‘কোভিশিল্ড’।

উল্লেখ্য়, অক্সফোর্ড যে করোনার প্রতিষেধক তৈরি করছে, তাতে বড়সড় সাফল্য পেয়েছেন গবেষকরা। মানবদেহে প্রাথমিক ট্রায়ালে দেখা গিয়েছে, অক্সফোর্ডের তৈরি এই ভ্যাকসিনে রয়েছে দ্বৈত প্রতিরোধ ক্ষমতা।

ভ্য়াকসিনের পরীক্ষামূলক প্রয়োগে গবেষকরা লক্ষ্য করেছেন, ভাইরাস রোধে অ্যান্টিবডি ও টি-সেলের মাত্রা বাড়াচ্ছে এই প্রতিষেধক। সোমবার দ্য় ল্যান্সেটের মেডিক্য়াল জার্নালে এমন ফলই প্রকাশ করা হয়েছে। অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের প্রধান অ্যাড্রিয়ান হিল জানিয়েছেন, ‘আমরা খুব ভাল প্রতিরোধ ক্ষমতা লক্ষ্য করছি, শুধুমাত্র অ্যান্টিবডি তৈরি না, টি সেলও তৈরি হচ্ছে’। জানা যাচ্ছে, ভ্যাকসিন পরীক্ষার ফলাফল খুব ভাল করে খতিয়ে দেখা হবে।

Leave a Reply