২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | মঙ্গলবার, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

বেগম সুফিয়া কামালের জন্মবার্ষিকী আজ

প্রকাশিতঃ জুন ২০, ২০২০, ১:৪৫ অপরাহ্ণ




পঁচাত্তর রিপোর্ট
বাঙালি নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, প্রথিতযশা কবি ও লেখিকা বেগম সুফিয়া কামালের ১০৯তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে শনিবার। ১৯১১ সালের আজকের এ দিনে বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল।

মুক্তিযুদ্ধের সময় তিনি পীড়িত নারীদের সাহায্য করেন এবং পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনতে প্রচারণা চালান। সুফিয়া কামাল ছিলেন একাধারে কবি, নারী আন্দোলনের অগ্রণী নেত্রী এবং ধর্মান্ধতা ও অসাম্প্রদায়িকতা বিরোধী নেত্রী। সুফিয়া কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। পরে তার নামেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি হল করা হয়।

১৯৯৯ সালের ২০ নভেম্বর ৮৮ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন কবি সুফিয়া কামাল। সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদানের জন্য তিনি বিভিন্ন পুরস্কার লাভ করেন। যার মধ্যে রয়েছে- বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬২), লেনিন পদক (১৯৭০, সোভিয়েত ইউনিয়ন থেকে), একুশে পদক (১৯৭৬), জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫), রোকেয়া পদক ও দেশবন্ধু সিআর দাশ স্বর্ণপদক (১৯৯৬) এবং স্বাধীনতা পদক (১৯৯৭)।

কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন উপলক্ষে বিশেষ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বার্তায় কবির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একদিকে তিনি (সুফিয়া কামাল) ছিলেন একজন চিরাচরিত বাঙালি নারীর প্রতিকৃতি এবং অন্যদিকে বাংলাদেশের প্রতিটি আন্দোলনে তিনি পালন করেছিলেন আপোষহীন এবং দৃঢ় ভূমিকা।

Leave a Reply