২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | মঙ্গলবার, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়িয়েছে

প্রকাশিতঃ জুন ১৯, ২০২০, ১:৩৩ অপরাহ্ণ



আন্তর্জাতিক ডেস্ক
চীনে গত ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৪ লাখ ৫০ হাজার ৩৮৬ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ১৯৬ টি দেশ ও ভূ-খন্ডে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৮৪ লাখ ১০ হাজার ৪০০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৩৮ লাখ ৬৬ হাজার ২০০ জন সুস্থ হয়ে উঠেছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনা ভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।

এদিকে, বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে¦ কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১৮ হাজার ৫৭ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ লাখ ৭৩ হাজার ৮০৪ জনে দাঁড়িয়েছে। দেশটি কমপক্ষে ৫ লাখ ৯২ হাজার ১৯১ জন সুস্থ হয়ে উঠেছে বলে জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলে করোনা ভাইরাসে ৪৬ হাজার ৫১০ জনের মৃত্যু ও ৯ লাখ ৫৫ হাজার ৩৭৭ জন আক্রান্ত, ব্রিটেনে ৪২ হাজার ২৮৮ জনের মৃত্যু ও ৩ লাখ ৪৬৯ জন আক্রান্ত, ইতালিতে ৩৪ হাজার ৫১৪ জনের মৃত্যু ও ২ লাখ ৩৮ হাজার ১৫৯ জন আক্রান্ত এবং ফ্রান্সে ২৯ হাজার ৬০৩ জনের মৃত্যু ও ১ লাখ ৯৫ হাজার ১৪২ জন আক্রান্ত হয়েছে।

হংকং ও ম্যাকাউ বাদে চীনে করোনা ভাইরাসে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু এবং ৮৩ হাজার ২৯৩ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে ৭৮ হাজার ৩৯৪ জন সুস্থ হয়ে উঠেছে।

এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ১ লাখ ৯০ হাজার ১৮৫ জন মারা গেছে এবং ২৪ লাখ ৭১ হাজার ৭৪৫ জন আক্রান্ত হয়েছে । যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ১ লাখ ২৬ হাজার ৪০৫ জন মারা গেছে এবং ২২ লাখ ৭৩ হাজার ৯৫২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে । ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনা ভাইরাসে ৮৬ হাজার ৭২৩ জন মারা গেছে এবং ১৮ লাখ ৪০ হাজার ৪৮৮ জন আক্রান্ত হয়েছে। এশিয়ায় করোনা ভাইরাসে ২৬ হাজার ৯৯০ জনের মৃত্যু ঘটেছে এবং ৯ লাখ ৩৮ হাজার ৬৩৫ জন আক্রান্ত হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনা ভাইরাসে মোট ১২ হাজার ৭৩০ জনের মৃত্যু হয়েছে এবং ৬ লাখ ৬ হাজার ৪৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ৭ হাজার ২২২ জন মারা গেছে এবং ২ লাখ ৭০ হাজার ৩৫৫ জন আক্রান্ত হয়েছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ১৩১ জনের মৃত্যু ঘটেছে এবং ৮ হাজার ৭৮৪ জন আক্রান্ত হয়েছে।

Leave a Reply