২৫শে অক্টোবর, ২০২০ ইং | রবিবার, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

বলিভিয়াকে ৫-০ গোলে হারাল ব্রাজিল

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০২০, ১০:২৮ পূর্বাহ্ণ



বলিভিয়াকে ৫-০ গোলে হারাল ব্রাজিল। ছবি সংগৃহীত

ক্রীড়া ডেস্ক:
২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে ব্রাজিল। সাও পাওলোর মাঠে বলিভিয়াকে পাত্তাই দেয়নি ব্রাজিল। স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেছেন রবার্তো ফিরমিনো। একটি করে গোল করেছেন ফিলিপ্পে কৌতিনহো, মার্কুইনহোস। বাকি গোল নিজেদের জালে বল জড়িয়ে ব্রাজিলকে উপহার দিয়েছেন বলিভিয়ার হোসে কারাসকো।

তবে গোল না পেলেও ব্রাজিলের জার্সিতে ১০২তম ম্যাচ খেলতে নামা নেইমার দুটি অ্যাসিস্ট করে ঠিকই বড় ভূমিকা রেখেছেন। যদিও তিতের জন্য এর চেয়েও বড় সুসংবাদ হলো, নেইমার এখন পুরো ফিট। ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগেও পিঠের ইনজুরির কারণে তার খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। কিন্তু মাঠে নামার পর সব শঙ্কা উধাও।

গত নভেম্বরে দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলে হারানোর পর এই প্রথম মাঠে নেমেছিল ব্রাজিল। এরপর করোনা মহামারির কারণে দীর্ঘ বিরতি। বিশ্বকাপ বাছাইপর্বও চলতি বছরের মার্চ থেকে অক্টোবরে পিছিয়ে আসে। কিন্তু মাঠের খেলায় তিতের দলকে দেখে মোটেও মনে হয়নি যে ২০২০ সালে এটাই তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

প্রথম থেকেই দুর্দান্ত সব আক্রমণে বলিভিয়াকে পর্যুদস্ত করেছে ব্রাজিল। এমনকি শুরুর ৩ মিনিটের মধ্যে ২ গোলও পেয়ে যাতে পারতো। কিন্তু এভারটন এবং মার্কুইনহোস দুটি দারুণ সুযোগ নষ্ট করেন। তবে ১৬তম মিনিটে ঠিকই দানিলোর ক্রস থেকে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করেন মার্কুইনহোস।

গোল হজম করে ছন্নছাড়া হয়ে পড়া বলিভিয়ার রক্ষণের দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে ব্রাজিল রীতিমত গোল উৎসব করেছে। ম্যাচের ৩০ মিনিটের মাথায় রেনান লোদির ক্রস প্রতিপক্ষের ডি-বক্সে পেয়ে লক্ষ্যভেদ করেন ফিরমিনো।

প্রথমার্ধ যেখানে শেষ হয়েছে, দ্বিতীয়ার্ধ সেখান থেকেই শুরু করে ব্রাজিল। বিরতির ৪ মিনিট পরেই নেইমারের বানিয়ে দেয়া বলে নিজের দ্বিতীয় গোলের দেখা পান ফিরমিনো।

পুরো ম্যাচে ব্রাজিল গোলরক্ষক ওয়েভারটনকে অনেকটা অনেকটা দর্শকের ভূমিকায় থাকতে হয়েছে। নিয়মিত গোলরক্ষক আলিসনের ইনজুরির কারণে সুযোগ পাওয়া ওয়াভারটনকে একবারই পরীক্ষার মুখে পড়তে হয়েছে। ৫০তম মিনিটে বলিভিয়ার ব্রুনো মিরান্দার উড়ে আসা শট ঠেকাতে অবশ্য একটা সমস্যা হয়নি তার।

শেষ বাঁশি বাজার ১৭ মিনিট আগে বলিভিয়ার জালে শেষ পেরেক ঠুকে দেন তাদেরই ডিফেন্ডার কারাসকো। নেইমারের ক্রসে হেড করতে গিয়েছিলেন কৌতিনহো, কিন্তু ঠেকাতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন বলিভিয়ান ডিফেন্ডার।

Leave a Reply

এই বিভাগের আরো খবর