৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

বনভূমি ২৫ শতাংশে বাড়াতে কাজ করছে সরকার: শেখ হাসিনা

প্রকাশিতঃ জুলাই ১৬, ২০২০, ৬:২১ অপরাহ্ণ



বনভূমি ২৫ শতাংশে বাড়াতে কাজ করছে সরকার: শেখ হাসিনা

পঁচাওর রিপোর্ট:
পরিবেশের জন্য বনাঞ্চলের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার দেশজুড়ে বনভূমি ২৫ শতাংশে বাড়াতে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ‘এখন আমাদের বনভূমি ১৭ শতাংশেরও বেশি (দেশের মোট জমির উপর) বাড়িয়ে তুলতে পেরেছি। আমাদের লক্ষ্যে এখন দেশজুড়ে বনাঞ্চল ২৫ শতাংশ বৃদ্ধি করা এবং আমরা এই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে এক কোটি চারা রোপণের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন চত্বরে ‘তেঁতুল’ ‘ছাতিয়ান’ এবং ‘চালতা’ গাছ লাগিয়ে দেশব্যাপী এ কর্মসূচীর উদ্বোধন করেন তিনি।

শেখ হাসিনা বলেন, সরকার সারাদেশে বনায়ন বৃদ্ধির সবুজ বেষ্টনী তৈরির লক্ষ্যে এই কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নিজেরা চারা তৈরি করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

‘তার স্মরণে আমরা এই পদক্ষেপ নিয়েছি। আমরা প্রতিবছরই এই পদক্ষেপ (বৃক্ষরোপণ কর্মসূচি) নিচ্ছি,’ যোগ করেন বঙ্গবন্ধু কন্যা।

প্রধানমন্ত্রী জনগণকে তাদের জমিতে যতটুকু জায়গা আছে সেখানে যে কোনো উপায়ে চারা রোপণ, ছাদে বাগান তৈরি বা বারান্দায় চারা রোপন করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আসুন আমরা সবাই মিলে গাছ লাগাই। আমাদের দেশটা একটা বদ্বীপ, এই দেশটাকে আমরা রক্ষা করি এবং উন্নত করি।’

উদ্বোধনের পর প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ফল ফলদ, একটি বনজ ও একটি ঔষধি গাছের চারা রোপণ করে আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপণ অভিযান শুরু করা হয়।

২০২০ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় ৪৯২টি উপজেলার প্রতিটিতে ২০ হাজার ৩২৫টি চারা রোপণ করা হবে। ইউএনবি

Leave a Reply

এই বিভাগের আরো খবর