৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০২০, ১১:৫০ অপরাহ্ণ



ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা। ছবি সংগৃহীত

পঁচাত্তর রিপোর্ট:
ফ্রান্সের সাথে সরকারের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে রাজধানীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইসলামের বিরুদ্ধে করা সাম্প্রতিক মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার সকালে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে সংক্ষিপ্ত সমাবেশের পর ফরাসি দূতাবাস ঘেরাওয়ের উদ্দেশ্যে একটি মিছিল বের সংগঠনটির নেতা-কর্মীরা।

মিছিলটি শান্তিনগর মোড়ে পৌঁছালে পুলিশ তাদের আটকে দেয়।

এই মাসের শুরুতে ম্যাক্রোঁ ইসলামকে ‘সঙ্কটাপন্ন ধর্ম’ হিসেবে মন্তব্য করেন এবং ফ্রান্সে ‘ইসলামি বিচ্ছিন্নতাবাদ’ দমন করতে ১৯০৫ সালের একটি আইনকে নতুন করে ফিরিয়ে আনার ঘোষণা দেন বলে কাতার-ভিত্তিক আল জাজিরা জানিয়েছে।

ফরাসি প্রেসিডেন্টের এই অবস্থানের প্রতিবাদে আরব উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বর্জনের হিড়িক পড়ে গেছে। অনেক খ্যাতনামা চেইন শপসহ ব্যবসা প্রতিষ্ঠান ফরাসি পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) নবী হযরত মোহাম্মদ (সা.) ও ইসলাম ধর্মের প্রতীকগুলো অবমাননা করে মুসলমানদের অনুভূতিতে ধারাবাহিক আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছে।

জেদ্দা ভিত্তিক সংগঠনের সচিবালয় এক বিবৃতিতে বলছে, রাজনৈতিক উদ্দেশ্য সাধন করতে ফরাসি সরকারের দায়িত্বশীল কিছু ব্যক্তিদের বক্তব্য সবার মধ্যে উদ্বেগ তৈরি করেছে, যা মুসলিমদের সাথে ফ্রান্সের সম্পর্ক বিনষ্ট করবে এবং দলীয় স্বার্থ উদ্ধারের জন্য সবার মধ্যে ঘৃণ্য মনোভাব ছড়িয়ে দেবে। ইউএনবি

Leave a Reply