৬ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

নাগরপুরে পুকুরে বিষ দিয়ে ১৭ লাখ টাকার মাছ নিধন

প্রকাশিতঃ আগস্ট ১৬, ২০২০, ৭:১৪ অপরাহ্ণ



 

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ
টাঙ্গাইলের নাগরপুর উপজেলার পাকুটিয়া ইউনিয়নে বি সি আর জি উচ্চ বিদ্যালয়ের পুকুরে দুর্বৃত্তরা বিষ প্রয়োগে করেছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় ১৭ লাখ টাকার মাছ মারা গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার পাকুটিয়া ইউনিয়নের বি সি আর জি উচ্চ বিদ্যালয়ের পুকুর তিন বছরের জন্য প্রায় ২১ লাখ টাকা লিজ নিয়ে রুই, কাতলা, তেলাপিয়া, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করে। মাছগুলো কিছুদিন পরেই তারা বিক্রি করতো বলে জানা যায়।

গতকাল (১৫ আগস্ট) সন্ধ্যারাতে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে এমন অভিযোগ করেন লিজ মালিক রবিউল ইসলাম বাবু। সকালে বড় ছোট সব মাছ মরে ভেসে ওঠে।

লিজ মালিক রবিউল ইসলাম বাবু বলেন, আমি প্রায় ১২ বছর যাবত মাছ চাষ করে আসছি। রাত ১১টায় আমি খবর পাই আমার পুকুরের মাছ মরে যাচ্ছে। পুকুরে গিয়ে দেখি চার পাশে মাছ মরে ভেসে উঠছে। শেষ রাতে প্রায় ৩৫/৪০ মন মাছ স্থানীয় মৎস্য আরতে নিয়ে যাই। পুকুরে আশ পাশের শত শত নারী পুরুষ ব্যাগ বুঝায় করে মাছ নিয়ে যাচ্ছে। পুকুরে মাছ চাষ করে আমার মা বাবা নিয়ে ভালো ভাবে সংসার চালাচ্ছি। শক্রতার জের ধরে দুর্বৃত্তরা এমন কাজ করতে পারে বলে তিনি অভিযোগ করেন।

আবুল কালাম ও আলমগীর জানান, ‘এত বড় সর্বনাশ কে করল আল্লাহই জানেন। জীবনের মতো আমরা পথে বসে গেলাম।’ শতাধিক দরিদ্র পরিবারের সদস্য মাছ চাষের সঙ্গে জড়িত। এক মাস পর মাছগুলো বিক্রি করলে সব টাকা উঠে আসত। শক্রতাবশত কেউ এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করেন তিনি। এ পর্যন্ত তাঁদের হিসাব অনুযায়ী দুর্বৃত্তরা ১৭ লাখ টাকার মাছ মেরে ফেলেছে।

Leave a Reply