২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | বুধবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ধনীদের শীর্ষ তিনে জাকারবার্গ, চারে আম্বানি

প্রকাশিতঃ আগস্ট ৮, ২০২০, ৯:১৯ অপরাহ্ণ




আন্তর্জাতিক ডেস্ক
ধনীদের শীর্ষ তিনে রয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও চারে ভারতের রিয়ালেন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। অপর দিকে মুকেশের মোট সম্পত্তির পরিমাণ ৮০০ কোটি ৬০ লক্ষ ডলার।

চীনা ভিডিও শেয়ারিং সাইট টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফেসবুকের পক্ষ থেকে ইনস্টাগ্রাম রিলস নামের একটি সেবা চালু করা হলে ফেসবুকের শেয়ারের দাম বেড়ে যায়। এতেই জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ১০০ বিলিয়নের মাইলফলক পার হয়ে যায়। এই প্রথম জাকারবার্গের সম্পদ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছুঁয়েছে।

ফেসবুকের জাকারবার্গের মোট শেয়ারের পরিমাণ ১৩ শতাংশ। করোনাকালে জাকারবার্গের এই সম্পদ বাড়ার বিষয়টি ইতিমধ্যে আলোচিত হয়েছে। ইনস্টাগ্রাম রিলস চালুর পাশাপাশি সম্প্রতি কংগ্রেসে অ্যান্টিট্রাস্ট শুনানি নিয়ে আলোচনায় এসেছিলেন তিনি। সম্প্রতি ভুয়া খবর ও ঘৃণ্য মন্তব্যের বিরুদ্ধে অবস্থান নিয়েও সমালোচনার মুখে প্রতিষ্ঠানটি। ফেসবুক থেকে অনেক প্রতিষ্ঠান বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। এতে ফেসবুকের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি।

ফেসবুকের পক্ষ থেকে সম্প্রতি ট্রাম্পের পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও দেখা গেছে। ফেসবুক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর নির্বাচনী প্রচার শিবিরের পক্ষ থেকে করোনাভাইরাস নিয়ে করা একটি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

এদিকে অফিসের কর্মীদেরও বিশেষ সুবিধা দিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। আগামী বছরের জুলাই মাস পর্যন্ত কর্মীদের বাড়ি বসে কাজের সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া বাড়তি এক হাজার মার্কিন ডলার করে হোম অফিসের জন্য বোনাসের ঘোষণা দিয়েছেন। মার্ক জাকারবার্গ এর আগে প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর জীবদ্দশাতেই শেয়ারের ৯৯ শতাংশ তিনি দান করে যাবেন।

অন্যদিকে করোনা-লকডাউন কোনও বিপর্যয়ই লক্ষ্মীলাভ থেকে আটকাতে পারেনি মুকেশ আম্বানিকে। অর্থনীতির কঠিন ময়দানেও একের পর এক বিদেশি বিনিয়োগের জেরে মোট সম্পত্তির উপর ভর করেই বিশ্বের সেরা ১০ ধনীদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এলেন রিয়ালেন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি।

ব্লুমবার্গ বিলিয়নিয়র্স ইন্ডেক্স জানাচ্ছে এই লড়াইয়ে ইউরোপের ধনকুবের বার্নার্ড আর্নল্টকে পিছনে ফেলে এই স্থান দখল করেছেন ধীরুভাই আম্বানি-পুত্র। ফ্রান্স-সহ গোটা বিশ্বের অন্যতম ফ্যাশন ব্র্যান্ড লুই ভুঁইটোর কর্ণধার বার্নার্ড।

সম্প্রতি করোনার জেরে যার ব্যবসায় ভাঁটা দেখা দিয়েছে। তবে শুধু বার্নার্ডকেই নয়। সেরার সেরা তালিকায় নিজের নাম তুলতে একাধিক টাইকুনকে পিছনে লক্ষ্মীলাভে পিছনে ফেলেছেন মুকেশ আম্বানি। এখন সেরার সেরায় তাঁর সামনে রয়েছেন জেফ বেজোস, বিল গেটস এবং মার্ক জুকারবার্গ। সূত্র: রয়টার্স ও

সম্প্রতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শক্তি উৎপাদক সংস্থা হিসেবে নয়া নজির গড়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এই লক্ষ্মীলাভের ফলে রিয়ায়েন্সের শেয়ার বেড়েছে ৪.৩ শতাংশ। যার বাজারমূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৮৯ বিলিয়ন ডলার। চলতি বছরে রিলায়েন্সের শেয়ার লাফিয়ে বেড়েছে ৪৬ শতাংশ। আম্বানির ঘরে লাভের অঙ্ক দাঁড়িয়েছে ২২.৩ বিলিয়ন ডলার।

Leave a Reply