২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্টের জন্য আমেরিকা এককভাবে দায়ী : চীনা পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ জুলাই ২৫, ২০২০, ১১:৩১ অপরাহ্ণ



ওয়াং ই – ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্টের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে পুরোপুরি দায়ী করেছেন চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শুক্রবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের সাথে এক ভিডিও আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, চীনের উন্নয়ন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটাতে যুক্তরাষ্ট্র সবকিছু করতেই প্রস্তুত।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে চীনবিরোধী কিছু শক্তি ইচ্ছাকৃতভাবে মতাদর্শগত দ্বন্দ্বকে জোরালো করে তুলেছে। সেই সাথে মার্কিন স্বার্থে প্রকাশ্যে অন্যান্য দেশকে যুক্তরাষ্ট্রের কাছে টানার চেষ্টা করছে এবং চীনের মুখোমুখি করার চেষ্টা করা হচ্ছে।

ওয়াং বলেন, ‘কিন্তু বিবেকবান ও স্বাধীন সত্তার কোনো দেশ যুক্তরাষ্ট্রের এ উদ্যোগের সাথে সামিল হতে পারে না।’

চীন আমেরিকার সাথে কোনো ধরনের দ্বন্দ্ব-সংঘাতে যেতে চায় না, পারস্পরিক শ্রদ্ধা এবং সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে যেতে চায় উল্লেখ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন তার জাতীয় সার্বভৌমত্ব এবং মর্যাদা, উন্নয়নের বৈধ অধিকার, পাশাপাশি আন্তর্জাতিক সম্পর্ক পরিচালনার মৌলিক নিয়মাবলিকে দৃঢ়ভাবে বহাল রাখবে।

চীন-জার্মানি সম্পর্কের ব্যাপারে ওয়াং বলেন, রাজনৈতিক ঐক্য জোরদারে উভয়কেই এগিয়ে আসতে হবে। বিশ্বকে স্থিতিশীল রাখতে ও ধনাত্মক শক্তি বাড়াতে দুদেশের সুস্থ ও স্থিতিশীল সম্পর্কের অগ্রগতি নিশ্চিত করতে হবে।

ইইউতে জার্মানির প্রেসিডেন্সির সময় চীন ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করতে চায়, বলেন তিনি।

এ সময় জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভ্যাকসিন আবিষ্কার ও মহামারি-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার কাজে জার্মানি চীনের সাথে সহযোগিতা বাড়াতে চায়। সেই সাথে ইইউ ও চীনের উচ্চ-পর্যায়ের সম্পর্ক জোরদারের পরবর্তী পদক্ষেপে জার্মানি সহযোগিতা করতে প্রস্তুত।
সূত্র : সিনহুয়া

Leave a Reply

এই বিভাগের আরো খবর