২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শুক্রবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

তুরস্ককে মারাত্মক পরিণতি বরণ করতে হবে: আমেরিকার হুঁশিয়ারি

প্রকাশিতঃ অক্টোবর ২৪, ২০২০, ২:২৯ অপরাহ্ণ



এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালানোর জন্য তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছেন পেন্টাগনের এই মুখপাত্র। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন সামরিক বাহিনী তুরস্ককে রুশ নির্মিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আঙ্কারাকে এজন্য মারাত্মক পরিণতি বরণ করতে হবে। গত সপ্তাহে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হয়েছে বলে তুরস্কের পক্ষ থেকে ঘোষণা দেয়ার পর পেন্টাগন এই হুঁশিয়ারি উচ্চারণ করলো।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র। ছবি সংগৃহীত

গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান সম্ভাব্য সবচেয়ে শক্ত ভাষায় নিন্দা প্রকাশ করেন। তিনি বলেন, তুরস্কের এ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার আমরা বিরোধিতা করছি এবং তুরস্কের সঙ্গে আমাদের নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে এই পদক্ষেপ মারাত্মক প্রভাব ফেলবে।

হফম্যান বলেন, “আমরা খুব পরিষ্কারভাবে বলছি যে, তুরস্কের পক্ষ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা আমেরিকা এবং ন্যাটো জোটের কাছে দেয়া প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।”

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরীক্ষার কথা তুরস্কের প্রেসিডেন্টের রজব তাইয়্যেব এরদোগান নিশ্চিত করে বলেন, গত সপ্তাহে এ ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে আংকারা। তিনি বলেন, অন্য দেশের কাছ থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করার সব ধরনের অধিকার তার দেশের রয়েছে। সূত্র: পার্সটুডে

Leave a Reply