২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

তিন দফা করোনা টেষ্ট হবে ফুটবলারদের, সারাহ রিসোর্টে ক্যাম্প

প্রকাশিতঃ জুলাই ১৬, ২০২০, ৭:০৬ অপরাহ্ণ



ক্রীড়া ডেস্ক
অক্টোবর-নভেম্বরের কাতার বিশ্বকাপ বাছাইয়ের জন্য আগষ্টে ক্যাম্প শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যেহেতু করোনার ভয়াবহতা চলছে। তাই ফুটবলারদের স্বাস্থ্যগত নিরাপত্তার কথা মাথায় রেখে রিসোর্টে এই ক্যাম্প করতে যাচ্ছে ফেডারেশন। ঢাকা ময়মনসিংহ রোডের পাশে সারাহ রিসোর্টে হবে তা। তবে এই ক্যাম্পে যোগ দেয়ার আগে ও পরে তিন দফা করোনা টেস্ট হবে ফুটবলারদের। কাতার, ওমান, ভারত এবং আফগানিস্তানের বিপক্ষে চার ম্যাচের জন্য ৩০ ফুটবলার ডাক পাবেন ক্যাম্পে। ৭ আগষ্ট থেকে যাত্রা শুরু হবে করোনা কালের এই ক্যাম্প। বৃহস্পতিবার ন্যাশনাল টিমস কমিটির সভায় এই সিদ্ধান্ত।

ক্যাম্পে যোগ দিতে ঢাকায় আসার আগে খেলোয়াড়দের যার যার এলাকায় নিজ উদ্যোগে প্রথম দফা করোনা টেষ্ট করাতে হবে। তা ৪ ৫ ও ৬ আগষ্ট। সেই রির্পোট নেগেটিভ হলেই তারা ক্যাম্পে উঠতে পারবেন। ক্যাম্পে উঠার পর আবার ৭, ৮ ও ৯ আগষ্ট ধাপে ধাপে এই কোভিড-১৯ টেস্ট। এই রিপোর্টও নেতিবাচক হতে হবে। তবেই তাদের নিয়ে আইসোলেশন ক্যাম্প। ১৪ দিনের এই আইসোলেশন ক্যাম্প শেষে ফের করোনা টেষ্ট ফুটবলারদের। এতে যাদের রিপোর্ট নেগেটিভ হবে তারাই কোচ জেমি ডে’র অধীনে বিশ্বকাপ বাছাইয়ের ট্রেনিংয়ে যোগ দিতে পারবেন। কারো রিপোর্ট পজিটিভ হলে তাকে অনুশীলন করতে দেয়া হবে না। তবে ফের টেষ্ট করানো হবে।

ক্যাম্পের শুরুতে বাংলাদেশে থাকবেন না কোচ জেমি ডে। তিনিসহ অন্যরা আসবেন পরে। জেমি ডে’র সাথে অন্য বিদেশী কোচরা ইংল্যান্ড থেকেই করোনা টেষ্ট করিয়ে ঢাকায় আনা বিমানে উঠবেন। ঢাকায় আসার পর তাদের ফের করোনা টেস্ট হবে। তাদেরও রাখা হবে আইসোলেশনে। আগে বলা হয়েছিল ৫০ ফুটবলারকে ডাকা হবে ক্যাম্পে। তবে এখন ৩০ জনকে নিয়ে ক্যাম্প শুরু হবে করোনা ঝুঁকি এড়ানোর জন্যই।

বাফুফের সহ-সভাপতি এবং ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানান, ‘ক্যাম্পের শুরুর দিকে ফুটবলারদের ৪/৫ জনের ছোট ছোট গ্রুপে ভাগ করা হবে। আইসোলেশন শেষ না হওয়া পর্যন্ত এই গ্রুপ অন্য কোনো গ্রুপের সাথে দেখা সাক্ষাত করতে পারবে না। ১৪ দিন শেষে যখন সবাই সুস্থ বলে নিশ্চিত হওয়া যাবে তখনই সব ফুটবলার একত্রে অনুশীলনের সুযোগ পাবেন।’

তার দেয়া তথ্য, ফুটবলাররা যার যার বর্তমান অবস্থানে ভালো জায়গায় করোনা টেষ্ট করানোর পর সাহারা রিসোর্টে আসার পর এখানে ফের টেস্ট করারো হবে কোভিট -১৯ এর। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে কথা বলবো। যাতে তাদের সংশ্লিষ্টরা সাহারা রিসোর্টে গিয়ে ফুটবলারদের করোনা টেস্টের স্যাম্পল সংগ্রহ করতে পারেন।’

চারটি ম্যাচের আগে বাংলাদেশ দল কোনো প্রস্তুতি ম্যাচ খেলবে কি না তা পরে সিদ্ধান্ত হবে বলে জানান নাবিল। কারন কোনো দেশের সাথে ম্যাচ খেলা মানে এর আগে ১৪ দিনের আইসোলেশনে থাকার বিষয় জড়িত।

বাফুফের সহসভাপতি এবং ন্যাশনাল টিমস কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়াল জানান, জাতীয় দলের জন্য ছয় জন বিদেশী কোচিং স্টাফকে দায়িত্ব দেয়া হচ্ছে। আর স্থানীয় কোচ হিসেবে কাজ করবেন মাসুদ পারভেজ কায়সার।

Leave a Reply