২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সংসদে বিল

প্রকাশিতঃ জুন ২৯, ২০২০, ৭:০৪ অপরাহ্ণ




পঁচাত্তর রিপোর্ট
কিশোরগঞ্জ সদর উপজেলার বউলাই ইউনিয়নে বঙ্গবন্ধুর নামে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে গতকাল সোমবার জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে খসড়া আইনটি প্রণয়ন করা হয়েছে।

বিলটি উত্থাপনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানান, দেশে উচ্চ শিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চ শিক্ষার ক্ষেত্রে আনুসাঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। বিলটি পাসের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ভার্চুয়াল আদালত বিলের প্রতিবেদন
সংসদে আনীত ‘আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দিয়েছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু সেটি উপস্থাপন করেন। এতে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়। গত রোববার সংসদীয় কমিটির বৈঠকে বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে প্রয়োজনের তাগিদে সীমিত আকারে ভার্চুয়াল আদালতের কার্যক্রম চালানোর সুপারিশ করে ওই বিলটির প্রতিবেদন চুড়ান্তকরা হয়।

মূলত: এ সম্পর্কিত একটি অধ্যাদেশকে আইনে রূপ দিতে বিলটি আনা হয়। দিনের সম্পূরক কার্যসূচীর অন্তর্ভূক্ত হয়ে আজ বিলটি সংসদে পাস হতে পারে।

Leave a Reply

এই বিভাগের আরো খবর