২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

করোনায় বিপর্যস্ত সার্ক দেশগুলো

প্রকাশিতঃ জুন ১৫, ২০২০, ৭:৫৬ অপরাহ্ণ



করোনায় বিপর্যস্ত সার্ক দেশগুলো। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
সার্কভুক্ত আটটি দেশের অধিকাংশ দেশেই এখন করোনায় বিপর্যস্ত। ইতোমধ্যে জনবহুল দেশগুলোতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সোমবার পর্যন্ত এই আটটি দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখ তিন হাজার ৬২৯ জন। আর মোট মৃত্যুর ১৩ হাজার ৯৭৬।

এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ভারতে। শুধু সার্কভুক্ত নয় সারাবিশ্বে আক্রান্তের তালিকায় ভারত দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। সারাবিশ্বে ভারত এখন চতুর্থ অবস্থানে রয়েছে।

তবে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের হার সবচেয়ে বেশি বাংলাদেশে। বাংলাদেশে প্রতি ১০ লাখে আক্রান্তের সংখ্যা ৫৫০ জন। বাংলাদেশে মোট করোনা রোগীর সংখ্যা ৯০ হাজার ৬১৯ জন, এর মধ্যে মারা গেছেন এক হাজার ২০৯ জন।

এশিয়া ও সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের তালিকায় শীর্ষ দেশ ভারতে এখন পর্যন্ত মারা গেছেন ৯ হাজার ৫২৪ জন। দেশটিতে মোট আক্রান্ত তিন লাখ ৩৩ হাজার ২৫৫ জন। আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানেও। দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা এখন এক লাখ ৪৪ হাজার ৪৭৮ জন ও মৃত্যু হয়েছে দুই হাজার ৭২৯ জনের। তবে মৃত্যুর হারে এগিয়ে আছে পাকিস্তান।

এদিকে আফগানিস্তানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৫ হাজার ৫২৭ ও মৃত্যু হয়েছে ৪৭৬ জনের, শ্রীলঙ্কায় আক্রান্ত এক হাজার ৮৮৯ ও মৃত্যু ১১, মালদ্বীপে আক্রান্ত দুই হাজার ৩৫ ও মৃত্যু মাত্র আটজনের। গত দুই মাসে নেপালে করোনা আক্রান্তের সংখ্যা স্থির থাকলেও হঠাৎ করে ৫৯ থেকে আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৬০ ও মৃত্যু হয়েছে ১৯ জনের। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৬৬ জন। একমাত্র ভুটানেই করোনায় এখন পর্যন্ত মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। তবে মৃত্যুর হার প্রায় স্থির রয়েছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতানুসারে সার্কভুক্ত দেশগুলোসহ এশিয়ার অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ আক্রান্ত বেড়েছে।

সূত্র : ওয়ার্ল্ডোমিটারস

Leave a Reply

এই বিভাগের আরো খবর