২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

করোনায় দেশে আরও ২০ মৃত্যু, নতুন শনাক্ত ১১৮২

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০২০, ৫:৪৬ অপরাহ্ণ



করোনায় দেশে আরও ২০ মৃত্যু, নতুন শনাক্ত ১১৮২

পঁচাত্তর রিপোর্ট:
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ২০ জনের মৃত্যু হয়েছে। গত ২৮ মে’র পর (চার মাস পর) দেশে এটা সর্বনিম্ন মৃত্যু। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২৫ জনে।

এছাড়া, নতুন করে ১ হাজার ১৮২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৬৭ হাজার ৫৬৫ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৩১২টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ৯ হাজার ৫৫৪টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৯ লাখ ৭৯ হাজার ৮০৫টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.৩৭ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.৫৭ শতাংশ।

নতুন যে ২০ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৭ এবং নারী তিনজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ১২১ জন বা ৭৭.৩৯ শতাংশ এবং নারী ১ হাজার ২০৪ জন বা ২২.৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৪৪২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৮০ হাজার ৬৯ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৬.২০ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা শনিবার এক লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ভারতে করোনায় এক লাখ মানুষের মৃত্যুর মাইলফলক পার হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ১ হাজার ৬৯ জনের মৃত্যু হয়েছে।

মোট মৃতের মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে সর্বাধিক ৩৭ হাজার ৪৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, দক্ষিণের রাজ্য তামিলনাড়ু এবং কর্ণাটকে মারা গেছেন যথাক্রমে ৯ হাজার ৬৫২ এবং ৯ হাজার ১২৪ জন।

শুক্রবার সকাল থেকে আরও ৭৯ হাজার ৪৭৬ করোনা আক্রান্ত রোগী শনাক্তের মধ্য দিয়ে দেশটিতে এ সংখ্যা ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জনে পৌঁছেছে।

দক্ষিণ এশিয়ার দেশটিতে অসুস্থ আছেন ৯ লাখ ৪৪ হাজার ৯৯৬ জন। ইতোমধ্যে করোনা থেকে সুস্থ এবং হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৪ লাখ ২৭ হাজার ৭০৬ জন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) তথ্য অনুযায়ী, ভারতে ৭ কোটি ৭৮ লাখ ৫০ হাজার ৪০৩ জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে শুধু শুক্রবার পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৩২ হাজার ৬৭৫ জনের। ইউএনবি

Leave a Reply