৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | সোমবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

এবার মিয়ানমারের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো আরব আমিরাত

প্রকাশিতঃ নভেম্বর ১৫, ২০২০, ১০:৩০ অপরাহ্ণ



এবার মিয়ানমারের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো আরব আমিরাত। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাত এবার মিয়ানমারের সাথে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে একটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছে।

নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি লানা জাকি নাসিবে ও জাতিসঙ্ঘের মিয়ানমারের প্রতিনিধি কিয়াও মো তুন নিজ নিজ দেশের পক্ষে যৌথ চুক্তি স্বাক্ষর করেন।

এই যৌথ চুক্তির ফলে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নসিবিহ বলেন, সংযুক্ত আরব আমিরাত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় করার জন্য উন্মুখ হয়ে থাকবে। রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে পারস্পরিক বোঝাপড়া এবং বন্ধুত্ব এবং সহযোগিতা জোরদার করার জন্য উভয় দেশের পারস্পরিক আগ্রহের বিষয়টি নিশ্চিত করবে।

এসময় উভয় দেশের কূটনীতিকরা জাতিসঙ্ঘে সহযোগিতা ও দ্বিপক্ষীয় সম্পর্কের সুযোগ নিয়ে আলোচনা করেন। এসময় তারা রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

করোনা যুদ্ধে মিয়ানমারকে মেডিক্যাল সরঞ্জাম সরবরাহ করেছিে আরব আমিরাত।

উল্লেখ্য, ২০১৭ সালে রোহিঙ্গা মুসলিমদের উপর মিয়ানমারের চালানো বর্বর গণহত্যার সময় ২৪ হাজার মুসলিম নিহত হয়েছিল। ধর্ষণের শিকার হয়েছিল ১৮ হাজার নারী। ৩৬ হাজার মানুষ আগুনে পুড়ে গুরুতর আহত হয়েছিল। এছাড়া এক লাখ ১৬ হাজার মানুষ যৌন হয়রানির শিকার হয়েছিল। আর ১০ লক্ষাধিক মানুষ দেশ ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

যার ফলে কক্সবাজারে এখন বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির গড়ে উঠেছে।

রোহিঙ্গা মুসলিমদের উপর চালানো এই গণহত্যাকে জাতিসঙ্ঘের তদন্তকারীরা জাতিগত নির্মুল অভিযান বলে আখ্যায়িত করেছে।

সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন, নয়া দিগন্ত

Leave a Reply