৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

ইরান পরমাণু সমঝোতার বাইরে গিয়ে ইউরেনিয়াম মজুত করছে: পম্পেও

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৯, ২০২০, ১১:০৩ পূর্বাহ্ণ



মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পরমাণু সমঝোতায় অনুমোদিত পরিমাণের চেয়ে ইরান ১০ গুণ বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম মজুত করেছে। তিনি এক টুইটার বার্তায় ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা এড়িয়ে গিয়ে এ মন্তব্য করেছেন।

পম্পেও দাবি করেন, পরমাণু সমঝোতা বলে এখন আর কিছু নেই বরং এটি ইতিহাসের অংশ হয়ে গেছে। তিনি ইরানের ওপর চাপ প্রয়োগ করার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার বার্তায় লিখেছেন, “বলা হচ্ছে ইরান পরমাণু সমঝোতায় নির্ধারিত পরিমাণের চেয়ে ১০ গুণ ইউরেনিয়াম মজুত করেছে। এখন জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনসহ অন্যান্য দেশের উচিত ঘুম থেকে জেগে ওঠা এবং এই বাস্তবতা মেনে নেয়া যে, পরমাণু সমঝোতা ইতিহাসের অংশ হয়ে গেছে। কাজেই ইরানের ওপর চাপ প্রয়োগের ক্ষেত্রে এসব দেশের উচিত এখন আমাদের সঙ্গে যোগ দেয়া। ”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো দাবি করেন, সমস্যা সমাধানের একমাত্র উপায় হচ্ছে ইরানের ওপর চাপপ্রয়োগ করে দেশটিকে আলোচনায় বসতে বাধ্য করা।

পম্পেও এমন সময় এ দাবি করলেন যখন তেহরান জোর দিয়ে বলে আসছে, দেশটি কোনো অবস্থাতেই চাপের মুখে আলোচনায় বসবে না। এ ছাড়া, সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের মার্কিন চেষ্টা চরম বিপর্যয়ের সম্মুখীন হয়েছে এবং একমাত্র ডোমিনিকান রিপাবলিক ছাড়া আর কোনো দেশে আমেরিকাকে সমর্থন জানায়নি। সূত্র: পার্সটুডে

Leave a Reply