৬ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | রবিবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

অল্প কয়েক মাস থাকে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা

প্রকাশিতঃ জুলাই ১৩, ২০২০, ৫:৩২ অপরাহ্ণ



আন্তর্জাতিক ডেস্ক
একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরে এই রোগ প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, সেটি খুব বেশিদিন টিকে থাকে না বলে দাবি করা হচ্ছে এক নতুন গবেষণায়।

লন্ডনের কিংস কলেজ এই গবেষণাটি চালিয়ে দেখেছিল কিভাবে আমাদের শরীর প্রাকৃতিকভাবেই এন্টিবডি তৈরির মাধ্যমে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে এবং রোগমুক্ত হওয়ার পর এই প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকে থাকে।

যে ৯৬ জনের ওপর গবেষণা চালানো হয় তাদের প্রায় সবার শরীরেই শনাক্ত করার মতো এন্টিবডি পাওয়া গেছে যা করোনাভাইরাসকে ঠেকাতে পারে। কিন্তু গবেষণায় দেখা গেছে তিন মাস পর থেকে শরীরে এই এন্টিবডি কমতে থাকে।

কিন্তু এভাবে এন্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা, সেটা এখনো পরিস্কার নয়। অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও বিজ্ঞানীরা এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন।

সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২৮ লাখ ৭২ হাজার ৪৩৪ জনে। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৬৮ হাজার ২৯৬ জনে। এ সময়ের মধ্যে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭০ লাখেরও বেশি মানুষ।

Leave a Reply

এই বিভাগের আরো খবর