৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | সোমবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

অনলাইনে বিক্রি হচ্ছে কোরবানীর গরু

প্রকাশিতঃ জুন ২৯, ২০২০, ৫:৩৪ অপরাহ্ণ | শেষ আপডেটঃ জুন ২৯, ২০২০, ৫:৪৭ অপরাহ্ণ




মিরসরাই প্রতিনিধি
ঈদকে সামনে রেখে মিরসরাইয়ে অনলাইনে বিক্রি শুরু হয়েছে কোরবানীর গরু। ব্যতিক্রমী এ উদ্যোগটি নিয়েছেন সেখানকার নাহার ডেইরী ফার্ম।সামাজিক দূরত্ব বজায় রেখে সেগুলো বিক্রি করা হবে। ক্রেতাদের জন্য সুরক্ষা সামগ্রীর ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানান প্রতিষ্ঠানের পরিচালক তানজীব জাওয়াদ রহমান।

জানা গেছে, প্রতি বছর কোরবানীতে অবদান রেখে আসছে নাহার এগ্রো। ৪শ থেকে ৯শ কেজি ওজনের গরু রয়েছে এখানে। ১ লাখ টাকা থেকে ৭ লাখ টাকা মুল্যের গরু রয়েছে এই প্রতিষ্ঠানে। বাজারে বিক্রির চেয়ে অনলাইনে অর্ডারকে গরুত্ব দিচ্ছেন প্রতিষ্ঠানটি।

জানা গেছে, কোরবানীতে দিন দিন এই প্রতিষ্ঠানের গরুর চাহিদা বেড়ে চলছে। সে বিষয়টি মাথায় রেখে প্রতি বছর কোরবানির জন্য গরু মোটাতাজাকরণ বাড়ানো হচ্ছে। নিজস্ব ফার্মে জন্ম নেয়া হলিস্টিন ফ্রিজিয়ান জাতের এই গরুগুলোকে নিয়মমাফিক নেফিয়ার ঘাস ছাড়াও পুষ্টিকর কাঁচামাল দিয়ে তৈরি ক্যাটেল ফিড খাওয়ানো হয়। এই ফার্মের গরুগুলোকে প্রাণঘাতী স্টেরয়েড জাতীয় ঔষধ খাওয়ানো হয় না। গরুগুলো হয় রোগমুক্ত, স্বাস্থ্যবান ও প্রাণবন্ত। অনলাইনেও গরু বিক্রি করছে প্রতিষ্ঠানটি। মিরসরাইয়ের নলখোঁ, চট্টগ্রাম শহরের খুলশী আবাসিকে সেলস সেন্টার রয়েছে।

নাহার এগ্রো গ্রুপের পরিচালক তানজীব জাওয়াদ রহমান বলেন, কোরবানীর গরু হাট বাজারে নেই। খুলশীতে সেলস ও প্রদর্শন সেন্টার রয়েছে। সেলস সেন্টার বা খামার থেকে বিক্রি করা হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ব্যাপক সাড়া পাচ্ছি। সামাজিক দূরত্ব বজায় রেখে একজন ক্রেতার জন্য আধা ঘন্টা সময় দেয়া হবে। অনলাইনে আগে থেকে সময় নিতে হবে। সেই মতে ক্রেতাদের ডিসপ্লে সেন্টার বা খামারে সময় দেয়া হবে।

নাহার এগ্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান টুটুল জানান, শুধু ব্যবসায়িক উদ্দেশ্যে নয় সেবার মানসিকতায় ফার্ম থেকে কোরবানীর জন্য গরু বাজারজাত করছি। সর্বোপরি মানুষের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি আমরা সর্বোচ্চ গুরত্ব দিই। আমার প্রতিষ্ঠানে এবার কোরবানীর জন্য সাড়ে তিনশ’র অধিক গরু রয়েছে।

Leave a Reply

এই বিভাগের আরো খবর