২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | মঙ্গলবার, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল

অক্টোবর থেকে ওমরাহ চালুর ঘোষণা সৌদি আরবের

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৩, ২০২০, ১২:১৪ অপরাহ্ণ



অক্টোবর থেকে ওমরাহ চালুর ঘোষণা সৌদি আরবের। ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:
করোনা মহামারীর কারণে দীর্ঘ দিন ধরেই মসজিদুল হারামে জন সাধারণের প্রবেশে সীমিত রেখেছে সৌদি আরব। বন্ধ রাখা হয়েছে ওমরাহ সহ বিভিন্ন কার্যক্রম। ৪ অক্টোবর থেকে পুনরায় ওমরাহ সহ অন্যান্য কার্যক্রম শুরুর কথা জানালো সৌদি আরব।

গতকাল মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে তারা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে ওমরাহ পালনের অনুমতি দেওয়া শুরু করবে।

করোনাভাইরাস সংক্রান্ত ঘটনাবলী মূল্যায়ন করার পরে এবং বিশ্বব্যাপী মুসলমানদের আকাঙ্ক্ষার প্রেক্ষাপটে ওমরাহ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তিন ধাপে ওমরাহ চালুর প্রথম পর্যায়ে সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত প্রবাসীদের মধ্য থেকে ৪ অক্টোবর মোট ধারণক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহ করার সুযোগ পাবেন। অর্থাৎ একদিনে ছয় হাজার মানুষকে ওমরাহ পালনের সুযোগ দেয়া হবে।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে মসজিদুল হারামের মোট ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ অর্থাৎ ১৫ হাজার মানুষ ওমরাহ পালন ও ৪০ হাজার মুসল্লি নামাজ আদায়ের সুযোগ পাবেন।

তৃতীয় ধাপে, ১ নভেম্বর থেকে সকল দেশের মুসলিমদের জন্য বাইতুল্লাহ উন্মুক্ত করে দেয়া হবে। এসময় প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ ও ৬০ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন।

আর চতুর্থ পর্যায় অর্থাৎ সর্বশেষ ধাপে, করোনা মহামারী দূর হওয়ার পর মসজিদুল হারাম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

জানা গেছে, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণায়ের চালু করা “ই’তামারনা” নামক অ্যাপসের মাধ্যমে সবাইকে মসজিদুল হারামে প্রবেশসহ সব ধরণের নিয়ন্ত্রণ করা হবে। এই অ্যাপসের মাধ্যমে আগত সবার স্বাস্থ্য পরীক্ষা ও ওমরাহের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পবিত্র স্থানগুলোতে আগমনকারী সবাইকে করোনা প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলা, মাস্ক পরা, অন্যের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে এবং শারীরিক সংস্পর্শ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।
সূত্র: আরব নিউজ

Leave a Reply